Header Ads

Header ADS

নবীদের মেয়ের নাম।হযরত মুহাম্মদ (সাঃ) ছেলে-মেয়ের নাম অর্থসহ।

আপনার সদ্য ভূমিষ্ঠ হওয়া মেয়ে শিশুদের সুন্দর ও ভালো একটি অর্থপূর্ণ নাম নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। একটি নামের উপরে অনেক ক্ষেত্রে একটি পরিবারের রুচিবোধ এবং  ধরন নির্ধারণ করে থাকে । তাই নাম নির্বাচনের ক্ষেত্রে  সতর্ক থাকা  উচিত। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাহু সাল্লাম এর  ছেলে-মেয়ের নাম অর্থসহ উপস্থাপন করা হল।

ইব্রাহিম ব্যতীত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সকল সন্তান ছিলেন বিবি খাদিজার গর্বজাত ।


আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাহু সাল্লাম এর ছেলে সন্তান ছিল দুটি এবং মেয়ে সন্তান হলো চারটি নবীর মেয়ের নাম ও ছেলের নাম ।

👇সুচিপত্র

১। নবীর ছেলে মেয়ের নাম
২। নামের অর্থ
৩। মেয়েদের স্বামীর নাম
৪। ছেলে মেয়েদের জীবন মৃত্যু

১। কাশেম ২ । জয়নব ৩। রুকাইয়াহ ৪। উম্মে কুলসুম ৫।  ফাতেমা ৬। আব্দুল্লাহ ৭। ইব্রাহিম ।

👉 কাশেম । Qasim অর্থ-বণ্টনকারীঃ

পূর্ণ না নাম কাশেম ইবনে মুহাম্মদ। Qasim ibne muhammad.

সর্বপ্রথম কাশেম জন্মগ্রহণ করেন তাঁর নামেই তার নামেই রসূল(সাঃ) কে আবুল কাশেম বা কাশেম এর পিতা বলা হত । কাসেমের বয়স দু বৎসর পূর্ণ হওয়ার পূর্বেই পরলোকগমন করেন এবং তাকে আরবের মক্কায় জান্নাতুল মাওলা কবরস্থানে সমাহিত করা হয় ।

👉 জয়নবZainab অর্থ-একটি সুগন্ধি ফুলঃ

পূর্ণ না নামঃ জয়নব বিনতে মুহাম্মদ। zainab binte muhammad.

জয়নাব হলো মুহাম্মদ (সাঃ) এর বড় কন্যা সন্তান এবং ৩০ বছর বয়সে অষ্টমী  হিজরীতে মৃত্যুবরণ করে। মক্কা থেকে মদিনায় হিজরত কালে  হাব্বার ইবনে আল-আসওয়াদ এর ধারা আঘাতপ্রাপ্ত হয়ে গর্ভপাত ঘটে রক্ত ঝরে ।দীর্ঘদিন অসুস্থ থাকার পর অষ্টম হিজরীতে মারা যান। রাসুল (সাঃ) জানাজার নামাজ পড়ান। এবং নিজের ব্যবহৃত একটি লুঙ্গি জয়নবের কাফনের কাপড়ের সাথে দিয়ে দেন। রসূল (সাঃ) এর সমস্ত ঘটনার স্মৃতিচারণ করে প্রায়ই বলতেন আমার সবচেয়ে ভালো মেয়েটির আমার জন্য কষ্ট ভোগ  করছে।

👉 রুকাইয়াহ। Ruqayyah অর্থ-উন্নতশীলাঃ

পূর্ণ না নামঃ রুকাইয়াহ বিনতে মুহাম্মদ। Ruqayyah Binte Muhammad.

তিনি প্রথমে উতবাহ ইবনে আবু-লাহাবকে বিয়ে করেন, কিন্তু রুকাইয়া ইসলাম প্রহনের পরে তালাকপ্রাপ্ত হলে, হযরত মুহাম্মদ (সাঃ) তাকে উসমান ইবনে আফফানের সহিত বিবাহ দেন।
রুকাইয়া ছিলেন খুবই সুন্দরী রমণী এবং স্বামীর প্রতি যত্নশীল ও স্বামীর সংসারে ছিল আন্তরিক। 

👉 উম্মে কুলসুম। Umme kulsum অর্থ স্বাস্থ্যবান এর মা

পূর্ণ না নামঃ উম্মে কুলসুম বিনতে মুহাম্মদ। kulsum binte muhammad:

উম্মে কুলসুম হলো হযরত মুহাম্মদ (সাঃ) এর তৃতীয় কন্যা সন্তান।নবুয়তের ছয় বৎসর পূর্বে উম্মে কুলসুম মক্কা নগরীতে জন্মগ্রহণ করে। তার মেজু বোন রুকাইয়া হিজরীর দ্বিতীয় সনে মারা যাওয়ার পর হযরত মুহাম্মদ (সাঃ) পুনরায় ওসমান রাদিয়াল্লাহু এর সাথে উম্মে কুলসুম কে বিবাহ  দেন।

👉 ফাতেমা । Fatemah. অর্থ-দুধ ছাড়ানোর শিশুর মা।

পূর্ণ নামঃ সৈয়দ ফাতেমা বিনতে মোহাম্মদ। Fatemah binte Muhammad.

ফাতেমা হল মা খাদিজার কনিষ্ঠ কন্যা, হিজরতের পর রাসুল ফাতেমা রাদিয়াল্লাহু কে তার চাচাতো ভাই আলী ইবনে আবি তালিব এর সাথে বিবাহ দেন। তিনি ইমাম হাসান রাদিয়াল্লাহু ও ইমাম হোসেন রাদিয়াল্লাহ আনহু এর মা।ফাতেমা রাদিয়াল্লাহু  চারটি কুনিয়াত নাম আছে।

যথাঃ 
ক) উম্মে আবিহা
খ) উম্মে আল-হাসানা
গ)  উম্মে আল-হাসান
ঘ) উম্মে আল-হোসেন।

ফাতেমা রাদিয়াল্লাহু নয়টি উপাধি নামঃ ক) আল-সিদ্দিকা খ) আল মোবারাকাহ গ) আল তাহিরাহ ঘ) আল-জাকিয়াহ ঙ) আল- রাদিয়াহ চ) আল-মুহদ্দাযাহ ছ)আল-বাতুল জ) আল-জহরা ঝ) সৈয়দাতুন নিসা আল-আলামিন।

👉 তাইয়েব ও তাহেব  Tayyab and Taheb.অর্থ- মিষ্টি ও পবিত্র-বিশুদ্ধ। পূর্ণ নামঃ আব্দুল্লাহ ইবনে মুহাম্মদ, Abdullah bin Muhammad. তিনি মা খাদিজা(রাঃ) এর ছোট সন্তান তিনি শৈশবেই মারাজান।

👉 ইবরাহীম। Ibrahim. অর্থ পিতাদের পিতা। পূর্ণ নামঃ ইব্রাহীম ইবনে মুহাম্মদ। Ibrahim ibn Muhammad. তিনি ছিলেন রাসূল (সাঃ) এর স্ত্রি উম্মুল মুমিনিন মারিয়া আল-কিবতিয়া (রাঃ) এর পূত্র সন্তান। সে ৮ম হিজরির শেষের দিকে জন্মগ্রহণ করে এবং তাবুক যুদ্ধের পর এক বৎসর আটমাস বয়সে মারা যান। তাকে জান্নাতুল বাকিতে দাফন করা হয়।

পুত্র সন্তান সকলেই শৈশবে মারা যায়। অবশ্যই কন্যারা সবাই ইসলামের যুগ পেয়েছিলেন। তারা সকলেই ইসলাম প্রহণ এবং হিজরতের গৌরব অর্জন করে। ফাতেমা (রাঃ) ছাড়া অন্য সবাই রাসূল্লাহ (সাঃ) জীবদ্দশায় ইন্তেকাল করেন। হযরত ফাতেমা (রাঃ) তাঁর আব্বা রসূলুল্লাহ (সাঃ) ইন্তেকালে মাত্র ছয় মাস পর ইন্তেকাল করেন।

তথ্যসূত্রঃ ইবনে হেশাম, ১ম খন্ড, পৃ-১৯০,১৯১, ফেকাহুস সীরাহ পৃ-৬০, ফাতহুল বারীঃ সপ্তম খন্ড পৃ-১০৫, আর-রাহীকুল মাখতুমঃপৃ-৯৫

👀আরো জানতে পারেন?

ইসলাম শব্দের অর্থ কি?।What is the meaning of the word Islam?

No comments

Powered by Blogger.