Header Ads

Header ADS

আকায়েদ।আকাইদ শব্দের অর্থ কি।আকাইদ কাকে বলে?। Akayed। What is the meaning of the word Aqeed?

আকাইদ শব্দের অর্থ কি

আকায়েদ আরবি শব্দ, এটি বহুবচন এর অর্থ হচ্ছে বিশ্বাসমালা, এক বচনে আকিদা অর্থ বিশ্বাস।

আকাইদ কাকে বলে?

ইসলামের যে মৌলিক বিষয়সমূহ রয়েছে এর ওপরে বিশ্বাস স্থাপন করাকেই আকায়েদ বলে। যেমন আল্লাহ তার রাসুল আম্বিয়ায়ে কেরাম ফেরেশতা আসমানী কিতাব পরকাল তকদির ইত্যাদির ওপর বিশ্বাস স্থাপন করা হচ্ছে আকাইদ।

আল্লাহ কে? আল্লাহর পরিচয়

যিনি আমাদের মাবুদ অর্থাৎ যার এবাদত আমরা করি, যিনি সর্বশক্তিমান যার হুকুমে সমস্ত কিছু সৃষ্টি হয়েছে এবং ধ্বংস হবে যাহার কোনো শরিক নেই, যিনি সমস্ত কিছু দেখতে ও শুনতে পান, যিনি অনাদি অনন্ত, যিনি কিয়ামতের দিন আমাদের ভালো-মন্দের বিচার করবেন তিনি আল্লাহ। পবিত্র কুরআনের সূরা সূরা ইখলাস মহান আল্লাহতালা তার পরিচয় তিনি নিজেই দিয়েছেন।

বল তিনি আল্লাহ, একক। আল্লাহ কারো উপর নির্ভরশীল নয়, সবাই তার ওপর নির্ভরশীল। তাঁর কোন সন্তান নেই এবংতিনি কারণ সন্তান নন। এবং তার সমতুল্য কেউ নেই।

রাসুল এর পরিচয়

মহান আল্লাহতালাপথ ভ্রষ্ট পথ হারা মানুষকে সঠিক পথে আনার জন্য অর্থাৎ তাদের হেদায়েতের জন্য সর্ব গুণে গুণান্বিত নবী-রাসূলগণ কে বিশেষ বিশেষ কিতাবসহএই মানবজাতির কাছে পাঠিয়েছেন।তাহারা সঠিক পথ হারা বিপথগামী মানুষকে আল্লাহর বাণী অর্থাৎ আল্লাহর কথা দ্বারা হিদায়াত করে তাদের মধ্যে শান্তি সুশৃংখল স্থাপন করতে চেষ্টা করেছেন। হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম, 570 খ্রীষ্টাব্দে মক্কার সম্ভ্রান্ত কুরাইশ বংশ জন্মগ্রহণ করেন, তার পিতার নাম আব্দুল্লাহ ও মাতার নাম আমেনা, এবং তিনি সর্বশেষ নবী ও রাসূল। তারপর আর কোন নবী ও রাসূল দুনিয়াতে আসবে না। তিনি শান্তির ধর্ম ইসলাম প্রচার করেছেন ও আল্লাহর বাণী সকলের কাছে পৌঁছে দিয়েছেন

পবিত্র কুরআন

পবিত্র কুরআন আল্লাহর নাযিলকৃত ধর্মগ্রন্থ, ইহা শেষ নবী ও রাসূল হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর ওপর হযরত জিবরাঈল আলাইহিস সাল্লাম এর মারফতে নাযিল হয়েছে। এই পবিত্র কুরআন হচ্ছে মানুষের গাইডলাইন মানবজীবনের ক্যাটালগ এই কিতাবের মধ্যে মানুষের ভালো-মন্দ ও যাবতীয় হুকুম আহকাম লিপিবদ্ধ রয়েছে। প্রকাশ থাকে যে এতে সর্বমোট 104 খানা আসমানী কিতাব তারমধ্যে 100 নাম সহিফা এবং বাকি চার খানা কিতাব হল তাওরাত, যাবুর,ইঞ্জিল ও কুরআন।

হাদিস

হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলিয়াছেন বা নিজে করিয়াছেন অথবা কাউকে (সাহাবাদেরক) করিতে দেখিয়া নিষেধ করেন নাই তাহাই হাদিস। যা তিনি আদেশ করেছেন এবং নিষেধ করেছেন।

ফরজ কি

কোরআন হাদিসের অকাট্য দলিল দ্বারা যেসব হুকুম-আহকাম নির্দেশিত হইয়াছে তাহা ফরজ। যেমন পাঁচ ওয়াক্ত নামাজ, রমজানের রোজা,মালের যাকাত ইত্যাদি। 

ওয়াজিবঃ

রাসূলে করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যাহা করিয়াছেন বলিয়া প্রমাণিত আছে এবং না করার প্রতি ওয়ায়ীদ (ভীতি প্রদর্শন করা হয়েছে)  আছে তাহাই ওয়াজিদ যেমন বিতরের নামাজ।

সুন্নতে মুয়াক্কাদাঃ

রাসূলে পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যা করিয়াছেন বলিয়া প্রমাণিত আছে এবং না করার অপর ওয়ায়ীদ নাই। তাহাকে সুন্নতে মুয়াক্কাদা বলে। যেমন যোহরের সুন্নত নামাজ।

সুন্নতে গায়রে মুয়াক্কাদাহঃ

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যা করেছেন বলিয়া প্রমাণিত আছে এবং কম সময়ে তা পরিত্যাগ করেছেন, তাহাই সুন্নতে মুয়াক্কাদাহ যেমন আসরের নামাজের পূর্বে চার রাকাত সুন্নত। 

মুস্তাহাবঃ যা করলে সোয়াব আছে কিন্তু না করলে গুনাহ নাই তাহাই মুস্তাহাব।

No comments

Powered by Blogger.