Header Ads

Header ADS

ওযুর ফরজ ও সুন্নত কয়টি। ojur farj o sunnat koiti

 ওযু করার তরিকা


একজন মুসলমানের ওযু করার পূর্বে অবশ্যই ওযুর গুরুত্বপূর্ণ বিষয়গুলো জেনে নেওয়া জরুরী, তা না হলে আমরা ওযুর গুরুত্বপূর্ণ বিষয়গুলো আমাদের মধ্য থেকে ছুটে যাবে। উত্তমরুপে অজু করা হবে না।  তাই আসুন আমরা ওযুর কিছু গুরুত্বপূর্ণ তরিকা ও সুন্নত জেনে নেই

ওযু করার নিয়মঃ-

ক। ওযু করার সময় একটু উঁচু জায়গায় বসা যাতে অজুর  পানির সিটা নিজের শরিলে আসতে না পারে।
খ। বিসমিল্লাহর সহিত অজু  শুরু করা।
গ। দুনো হাতের কব্জি পর্যন্ত তিনবার ধৌত করা।
ঘ। মিসওয়াক করা, মিসওয়াক না থাকলে মোটা কাপড় বা হাতের আঙুল ধারা উত্তমরুপে দাঁত পরিষ্কার করা।
ঙ। গরগড়ার সহিত তিনবার কুলি করা।
চ। উত্তমরুপে তিনবার নাকে পানি দেওয়া এবং বাম হাতের কনিষ্ঠা বৃদ্ধাঙ্গুলি দ্বারা নাকের ভিতর পরিষ্কার করে ময়লা ঝেড়ে ফেলে দেওয়া, রোজাদার নাহলে নাকের নরম অংশে পানি পৌঁছে পরিষ্কার করা।
ছ। সমস্ত মুখমন্ডল তিনবার ধৌত করা এক কানের লতি হতে অফের কানের লতি পর্যন্ত এবং চুলের গোড়া হতে থুতনির নিচ পর্যন্ত ভালভাবে ধৌত করা।
জ। দাড়ি খিলাল করে প্রত্যেকটির গোড়ায় পানি পৌঁছানো।
ঝ।  হাতের কনুই কনুইসহ তিনবার ধৌত করা। প্রথমে ডান হাত এবং পরে বাম হাত।
ঞ। মাথা মাসেহ করা। এর সাথে কান মাসেহ করা, শাহাদত আঙ্গুলি দিয়ে কানের ভিতোর এবং বৃদ্ধাঙ্গুলি দিয়ে কানের বাইরের অংশ উত্তমরুপে মাসেও করা। আর ঘাড় মাসেহ করা মুস্তাহাব।
ট। দুনো পায়ের টাকনু সহ তিনবার ধৌত করা, প্রথমে ডান পা এবং পরে বাম পা সেইসাথে পায়ের আঙ্গুলে গুরি খিলাল করা, পায়েল কনিষ্ঠা আঙ্গুল হতে শুরু করে বাম পায়ের কনিষ্ঠা আঙুলে এসে শেষ করা এবং বাম হাতের কনিষ্ঠা আঙ্গুল দিয়ে খিলাল করা।


ওযুর সুন্নত সমূহঃ-

1.অজুতে নিয়ত করা সুন্নত। 2. বিসমিল্লা পড়া সুন্নত। 3.  দু’হাতের কব্জি সহ তিনবার দোয়া সুন্নত। 4. তিনবার মিসওয়াক করা সুন্নত। 5.  তিনবার কুলি করা সুন্নত। 6.  তিনবার নাকে পানি দেওয়া সুন্নত। 7.  সমস্ত বুক তিন বার দেওয়া সুন্নত। 8.  ডান হাতের কনুই সহ তিন বার দেওয়া সুন্নত। 9.  বাম হাতের কনুই সহ তিন বার দেওয়া সুন্নত। 10. দু’ হাতের আঙ্গুলে খিলাল করা সুন্নত। 11. সমস্ত মাথা একবার মাসেহ করা সুন্নত। 12.  কান মাসেহ করা সুন্নত। 13.  গর্দান মাসেহ করা মুস্তাহাব। 14.  ডান পায়ের টাখনু সহ তিন বার দেওয়া সুন্নত। 15.  বাম পায়ের টাখনু সহ তিন বার দেওয়া সুন্নত। 16.  দুনো পায়ের আংগুল করা সুন্নত।

সবশেষে বলা যায……

ইবাদত করা হয় কবুল হওয়ার উদ্দেশ্যে এবং আল্লাহকে খুশি করার জন্য, তাই ওযু করার ক্ষেত্রে আল্লাহর শেখানো পদ্ধতি কে গুরুত্ব দিতে হবে। অজু এমন একটি বিষয় যা ফরজ থেকে শুরু করে মুস্তাহাব পর্যায়ে এসে শেষ হয়েছে, তাই আমাদের উচিত উত্তমরূপে অজু করে মহান আল্লাহতালার এবাদত বন্দেগিতে মনোনিবেশ করা। আসুন আমরা দোয়া করি মহান আল্লাহ তা'আলা যেন আমাদেরকে ওযুর ফরজ সুন্নত ও মুস্তাহাব সমূহ সঠিকভাবে পালনের মাধ্যমে এবাদত বন্দি করার তৌফিক দান করুন-আমিন।

1 comment

Anonymous said...

Nice, My choosing best article

Powered by Blogger.