Header Ads

Header ADS

নামাজের রাকাত সমূহ

পাঁচ ওয়াক্ত নামাজের রাকাত সংখ্যা

যারা আল্লাহর দাসত্ব ও আনুগত্য স্বীকার করেনা কেবলমাত্র তাদের জন্যই নামাজ কঠিন হয়ে পড়ে।যাদের কাছে নামাজ পড়া কঠিন কাজ বলে বিবেচিত হয়, এবং কঠিন কাজ মনে করে তারা মহান আল্লাহতালার দাসত্ব ও আনুগত্য স্বীকার করে জীবনযাপনের প্রস্তুত নয় এটাই প্রমাণ করে।পবিত্র কুরআনে মহান আল্লাহ তা'আলা আরও বলেন “নামাজ মানুষকে পাপ, অন্যায় ও অশ্লীলতা এবং লজ্জাহীনতার কাজ হইতে বিরত রাখে”।নামাজ বিরাট ঐক্য শক্তি গঠন করতে পারে।দিবারাত্রি পাঁচ ওয়াক্ত নামাজ আল্লাহ তার বান্দাদের উপর ফরয করেছেন।দিনরাত পাঁচ ওয়াক্ত নামাজের জামাত, সাপ্তাহিক জুমার নামাজের জামাত, তারপর বছরের দুই ঈদের নামাজের বিরাট সম্মেলন– এসব কিছু মুসলমানদেরকে একটি সুদৃঢ় ও দেওয়ালের মত গড়ে তুলে এবং তাদের মধ্যে চিন্তাশক্তি ভাব ও কর্মের জাগিয়ে তুলে যা মুসলিমদেরকে নিত্যনৈমিত্তিক কাজে পরস্পরের সাহায্যকারীরূপে গড়ে তোলার জন্য একান্ত অপরিহার্য। তাই দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজের রাকাত সম্পর্কে আমাদের জানা অত্যন্ত জরুরী।

 

মুসলিমদের ওপর দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ করা হয়েছে, এই ফরজ নামাজের সাথে রয়েছে ওয়াজিব সুন্নত ও নফল নামাজ। নামাজের রাকাত নিয়ে রয়েছে মতপার্থক্য। সর্বনিম্ন কত রাকাত নামাজ এই পাঁচ ওয়াক্ত পড়তে হবে তা নিম্নে তুলে ধরা হলো।.

১। সালাতুল ফজরঃ

ফজরে প্রথমে দুই রাকাত সুন্নত এবং পরে দুই রাকাত ফরজ। তবে ফজরের দুই রাকাত সুন্নত খুবই গুরুত্বপূর্ণ।

২।  সালাতুল যোহরঃ 

প্রথমে চার রাকাত সুন্নত, চার রাকাত ফরজ, পড়ে দুই রাকাত সুন্নত এবং দুই রাকাত নফল, মোট ১২ রাকাত।

৩। সালাতুল আসরঃ

প্রথমে চার রাকাত নফল এবং চার রাকাত ফরজ,  ৮ রাকাত।

৪। সালাতুল মাগরিবঃ

প্রথমে তিন রাকাত ফরজ, দুই রাকাত সুন্নত ও দুই রাকাত নফল নোট ৭ রাকাত।

৫। সালাতুল ইশাঃ 

প্রথমে চার রাকাত নফল, চার রাকাত ফরজ, পড়ে দুই রাকাত সুন্নত, দুই রাকাত নফল মোট ১২ রাকাত। ( ফাতাওয়া আলমগীরী ১ঃ১১২)

সালাতুল বিতরঃ  তিন রাকাত ওয়াজিব পরে দুই রাকাত নফল পড়া উত্তম। প্রকাশ থাকে যে বিতরের নামাজের তৃতীয় রাকাতে রুকুর আগে কেরাত পড়ার পর তাকবীর বলিয়া হাত বাঁধা অবস্থায় দোয়ায়ে কুনুত পড়া ওয়াজিব ( ফাতাওয়া আলমগীরী ১ঃ১১০)

সালাতুল জুমাঃ  প্রথমে চার রাকাত সুন্নত, দুই রাকাত ফরজ,  পরে চার রাকাত সুন্নত এবং দুই রাকাত নফল 12 রাকাত। ( ফাতাওয়া আলমগীরী ১ঃ১৪৪) 

সালাতুল তারাবিঃ ইহা শুধু রমজান মাসে এশার নামাজের পরে বিতরের পূর্বে আদায় করিতে হয়। ইহা সুন্নতে মুয়াক্কাদা, মোট 20 রাকাত। দুই রাকাত দুই রাকাত করে চার রাকাত পড়ার পর কিছু সময় আরাম করা মুস্তাহাব। ( ফাতাওয়া আলমগীরী ১ঃ১১৫)

No comments

Powered by Blogger.