Header Ads

Header ADS

নিয়ত কাকে বলে? নিয়ত কিভাবে করব?

নিয়ত কি?

নিয়ত মানুষের আমল-ইবাদত, প্রার্থনা এই গুরুত্বপূর্ণ বিষয়গুলো শুদ্ধ-অশুদ্ধ এবং এর মধ্যে সওয়াব পাওয়া না পাওয়া সবকিছুই নিয়তের উপর নির্ভরশীল। নিয়ত সঠিক তো আমল সঠিক, আর যদি নিয়ত সঠিক না হয় তাহলে তার আমল ও সঠিক হবে না,  এবং এর থেকে সে সঠিক সব লাভ করতে পারবে না।

নিয়ত কেন করতে হয়?

বুখারী এবং মিশকাত শরীফের প্রথম হাদিসেই রাসূলুল্লাহ (ﷺ) বলেনঃ হযরত ওমর ইবনে খাত্তাব (রা:) থেকে বর্ণিত, তিনি একদা মসজিদে নববীর মিম্বর এ দাঁড়িয়ে বলেন, আমি রাসূলুল্লাহ (ﷺ) কে ইসরাত করতে শুনেছি, তিনি বলেছেন,  মানুষের সমুদয় কাজ নিশ্চিতভাবে তার নিয়ত অনুসারেই হয়ে থাকে।  আর মানুষ যা নিয়ত করে তার তাই হাসিল হয়। সুতরাং যার হিজরত দুনিয়ার কোন উদ্দেশ্য সাধনের জন্য হয় তা পেয়ে থাকে।  আর যদি কোন মহিলাকে বিবাহ করার উদ্দেশ্যে হিজরত করা হয়, তাহলেও তার হিজরত সেই অনুসারে হয়ে থাকে।  সহি বুখারী মিশকাতঃ০১

কোন লোক দেখানো পার্থিব স্বার্থ লাভের উদ্দেশ্যে কোন এবাদত বা আমল করা এক ধরনের ফেতনা। যাকিনা দাজ্জালের ফিতনা অপেক্ষা থেকেও অধিক ভয়ঙ্কর। বলাবাহুল্য, আল্লাহ প্রদত্ত,  রাসুলুল্লাহ প্রদর্শিত বিধান ব্যতীত অন্য কোন  উদ্দেশ্যে, কোন আমল করলেই তা গুপ্ত শিরক। 

ইবাদত কবুল হওয়ার জন্য নিয়তের ভূমিকা

প্রত্যেক এবাদত কবুল হওয়ার মূল বুনিয়াদ হল তাওহীদ। নিয়ত হল দিলের ইরাদা। এবং অন্তরের বিষয়। মুখে উচ্চারণ করতে হবে এমনটি নয়। প্রচলিত আরবি নিয়ত এর কোনো প্রয়োজন নেই। বরং অনেক ক্ষেত্রে দেখা যায়, যারা আলেম নন তারা আরবি নিয়ত এর কারণে তাহাদের তাকবীরে তাহরীমা ছুটিয়া যায় যাহা গুরুত্বপূর্ণ ফজিলত এর জিনিস।  আর অর্থ না বুঝে আরবিতে নিয়ত করে থাকে যা তাদের ভুল হওয়ার সম্ভাবনা থাকে অনেক বেশি।  তাই বাংলাতে তার মনের সংকল্পের মাধ্যমে সে যদি নিয়ত করে থাকে সেটাই শ্রেয়। 

আরও জানতে >  জানাযার নামাজের নিয়ম বা জানাজা পড়বো কিভাবে?


No comments

Powered by Blogger.