Header Ads

Header ADS

জানাজার নামাজের দোয়া

 জানাজার নামাজের দোয়া

যরত আবু হুরাইরা (রাঃ) থেকে বর্ণিত,  তিনি বলেন, রাসূলুল্লাহ (সাঃ) কে আমি বলতে শুনেছি যে,  এক মুসলিমের প্রতি অপর মুসলিমের হক পাঁচটিঃ ১।  সালামের জবাব দেওয়া ২।  অসুস্থ ব্যক্তির খোঁজখবর নেওয়া ৩।  জানাজা অনুগমন করা ৪।  দাওয়াত কবুল করা এবং ৫।   হাঁচি-দাতাকে খুশি করা।

জানাজার নামাজের দোয়া,  জানাজার নামাজের দোয়ার ক্ষেত্রে প্রাপ্তবয়স্ক, নাবালক ছেলে ও মেয়ের ক্ষেত্রে কিছুটা পার্থক্য রয়েছে প্রথমে আমরা আলোচনা করব প্রাপ্তবয়স্ক মৃত ব্যক্তির জন্য জানাজার দোয়া:

জানাজার নামাজের দোয়া: اَللّٰهُمَّ اغْفِرْ لِحَيِّنَا وَمَيِّتِنَا وَشَاهِدِ نَا وَغَائِبِنَا وَصَغِيْرِنَا وَكَبِيْرِنَا وَذَكَرِنَا وَاُنْثَنَا اَللّٰهُمَّ مَنْ اَحْيَيْتَهُ مِنَّا فَاَحْيِهِ عَلٰى الْاِسْلاَمِ وَمَنْ تَوَفَّيْتَهُ مِنَّا فَتَوَفَّهُ عَلٰى الْاِيْمَانِ

উচ্চারণঃ  আল্লাহুম্মাগো ফিরলি  হাইইনা  ওয়া মাইতিনা  ওয়া শাহিদীনা  ওয়া গাইবিনা  ওয়া সাগিরিনা  ওয়া কাবিরী না ওয়া জাকারিনা ওয়া উনসানা। আল্লাহুম্মা মান আহইয়াতাহু মিন্না, ফাআহইয়ী আলাল ইমান।

আরো জানুন > নামাজ ভুল হলে করনীয়

অর্থঃ  হে আল্লাহ,  আমাদের জীবিত ও মৃত, উপস্থিত ও অনুপস্থিত,  ছোট ও বড় এবং পুরুষ ও নারী সকলকে ক্ষমা করে দিন।  হে আল্লাহ,  আপনি আমাদের মধ্য থেকে যাদেরকে জীবিত রেখেছেন ইসলামের ওপর জীবিত রাখেন আর যাদেরকে মৃত্যু দান করেছেন তাদেরকে ঈমানের সঙ্গেই মৃত্যু দান করুন। 

 যদি মৃত ব্যক্তি নাবালিক ছেলে হয় তখন এই দোয়াটি পড়তে হবেঃ 

اَللّٰهُمَّ اجْعَلْهُ- لَنَا فَرَطًا وَّاجْعَلْهُ لَنَا- اَجْرً ا وَّاجْعَلْهُ لَنَا- شَافِعًا وَّمُشَفِّعًا 

যদি মৃত ব্যক্তি নাবালিক মেয়ে হয় তাহলে এই দোয়া করিতে হইবেঃ

اَللّٰهُمَّ اجْعَلْهَا- لَنَا فَرَطًا وَّاجْعَلْهُ لَنَا- اَجْرً ا وَّاجْعَلْهُ لَنَا- شَافِعًا وَّمُشَفِّعًا 

No comments

Powered by Blogger.