Header Ads

Header ADS

আকিকার নিয়ম ও উপকারিতা

আকিকা হলো সুন্নতে মুয়াক্কাদা অর্থাৎ নিশ্চিত সুন্নত। একজন নবজাতক শিশুর জন্য আকিকা এতটাই গুরুত্বপূর্ণ যে, এর উপকারিতা বলে শেষ করা যাবে না। আকিকার কার ফলে নবজাতক শিশুটির বালা মুসিবত দূর হয়ে যায়। মহান আল্লাহ তা'আলা নবজাতক শিশু সন্তান দান করেছেন, এর শুকরিয়া স্বরূপ বাবা মাকে সন্তানের জন্য আকিকা করতে হয়। ছেলে বা মেয়ে উভ-ই সন্তানের জন্যই আকিকা করতে হয়।

আকিকা দেওয়ার নিয়ম

একটি নবজাতক শিশু ভূমিষ্ঠ হওয়ার ৭ দিন পর আকিকা করা উত্তম। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সপ্তম দিনে আকিকা করেছেন। সপ্তম দিনে আকিকা করা সম্ভবপর না হলে, চতুর্দশতম দিনে আকিকা করবে,  তাও সম্ভব না হলে, একবিংশ তম দিনে আকিকা করতে হয়।  যদি কেউ এই সময়ে না করতে পারে তবে সুবিধা মত যেকোনো একদিনে আকিকা করলেই এর হক আদায় হয়ে যায়। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, প্রত্যেক শিশু তার অধিকার বিনিময়ে বন্ধন স্বরূপ। তাই সপ্তম দিনে তার পক্ষ থেকে হালাল পশু জবাই করবে এবং তার মাথা মুন্ডন করে নাম রাখবে। সুনানে আবু দাউদ ২/৩৯২।

কয়টি পশু আকিকা করতে হয়

গরু, মহিষ, বকরি-ভেড়া বা ছাগল দিয়ে আকিকা করতে হবে। কোরবানির পশুর নেয় আকিকার পশু গুলো কেউ সুস্থ সবল ত্রুটিমুক্ত হতে হবে। মা আয়েশা রাঃ বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর ছেলে সন্তানের জন্য দুটি ছাগল আর মেয়ে সন্তানের জন্য একটি ছাগল আকিকা করার  জন্য নির্দেশ দিয়েছেন। আবু দাউদ দ্বিতীয় খন্ড পৃষ্ঠা নং ৪৪।

আকিকার গোস্ত বন্টনের নিয়ম

আকিকার গোস্ত আত্মীয়-স্বজন পাড়া-প্রতিবেশী এবং মিসকিনদের নিয়ে রান্না করেও খাওয়া যাবে। তবে আকিকার গোস্ত তিন ভাগ করে এক ভাগ গরীব মিসকিনের জন্য একভাগ আত্মীয়-স্বজনের জন্য এক বাঘ নিজের পরিবারের জন্য।  এইভাবে বন্টন করা উত্তম। আকিকার গোস্ত আত্মীয়-স্বজনের মধ্যে যদি কেউ সচ্ছল থাকে তাকেও দেওয়া যাবে।

আকিকার দোয়া: আকিকার নির্দিষ্ট কোন দোয়া নেই পশু জবাইয়ের দোয়া পড়লেই হয়ে যায়।

আকিকার আগত কল্যাণসমূহ

আকিকা করার মাধ্যমে নবজাতক শিশুর বাবা-মায়ের দানশীলতার প্রভাব প্রকাশ পায়। গরিব মিসকিন এতিম ও আত্মীয়-স্বজনের মধ্যে গুস্ত বন্টনের মাধ্যমে পাড়া-প্রতিবেশী সহ সকলের হক আদায় হয়। নতুন আগত শিশুটির জন্য সবাই দোয়া করে,  মানুষের দোয়ার ফলে নবজাতকের বালা-মুসিবত দূর হয়ে যায় এবং সে কল্যাণ লাভের অধিকারী হয়।

আরও জানতে > অনর্গল পেশাবের ফোটা আসতে থাকে নামাজ পড়বো কিভাবে?

আকিকার মধ্যে কুসংস্কার

আকিকা নানার বাড়ি দিতে হবে,  আকিকার গোস্ত মা বাবা দাদা-দাদী নানা-নানী কেউ খেতে পারবে না। সন্তানের মাথা মুন্ডন করার সময় মাথার তালুর ওপরে খুর ধরে রেখে পশু জবাই করতে হবে। এই ধরনের বানোয়াট কুসংস্কার থেকে অবশ্যই দূরে থাকতে হবে। বর্তমানে যে আকিকার ট্রেডিশনে পরিণত হয়েছে আকিকা মানেই গান-বাজনা বক্স চালানো এই ধরনের,  কার্যক্রম গুলোকে পরিহার করতে হবে। আকিকার মধ্যে কোন অবস্থাতেই বক্স চালিয়ে গান-বাজনা করা যাবে না।

শেষ কথাঃ এর মাধ্যমে আমরা বুঝতে পারলাম যে আকিকার কার সাথে,  নাম রাখার সম্পর্ক রয়েছে,  মাথা মুন্ড করার সম্পর্ক রয়েছে, বালা মুসিবত দূর হওয়ার সম্পর্ক রয়েছে,  এবং কল্যাণ লাভের জন্য আত্মীয়-স্বজনের দোয়ার ও একটা সম্পর্ক রয়েছে।  তাই আমাদের প্রত্যেককেই সাধ্য অনুযায়ী আকিকা করা উচিত।

No comments

Powered by Blogger.