Header Ads

Header ADS

ঈমান কাকে বলে। ঈমান অর্থ কি। ঈমান ভঙ্গের কারণ।

 ঈমান কাকে বলে। কিভাবে ঈমান বৃদ্ধি করা যায়,  কোন কাজের মাধ্যমে ঈমান নষ্ট হয়।


ঈমান অর্থ কিঃ

ঈমানের শাব্দিক অর্থ দৃঢ় বিশ্বাস,  ঈমান শব্দের আভিধানিক অর্থ, কারো কথাকে তার বিশ্বস্ততার নিরিখে মনে প্রাণে মেনে নেওয়া।

ঈমান কাকে বলেঃ 

ঈমানের সংজ্ঞা,  ঈমানের সংজ্ঞা দিতে গিয়ে পবিত্র কুরআনের দুটি শব্দ ব্যবহার করা হয়েছে ঈমান ও গায়েব।  শব্দ দুটি অর্থ যথাযথভাবে অনুধাবন করলে ঈমানের পুরোপুরি তাৎপর্য ও সংজ্ঞা হৃদয়ঙ্গম করা সম্ভব। অনুভূতিগ্রাহ্য ও দৃশ্যমান কোন বস্তুতে কারো কথায় বিশ্বাস স্থাপন করার নাম ঈমান নয়।  যেমন এক ব্যক্তি এক টুকরো সাদা কাপড়কে সাদা এবং এক টুকরো কালো কাপড় কে কালো বলে এবং আরেক ব্যক্তি তার কথা সত্য বলে মেনে নেয়,  তাহলে একে ঈমান বলা যায় না।  কিন্তু রসূল (সাঃ) এর কোন সংবাদ কেবলমাত্র রাসুলের ওপর বিশ্বাসগত মেনে নেওয়া কেই শরীয়তের পরিভাষায় ঈমান বলে।

গায়েবের অর্থঃ 

কোরানে গায়েব শব্দ দ্বারা যে সমস্ত বিষয়কে বুঝানো হয়েছে যার সংবাদ রাসুল  (সাঃ) দিয়েছেন এবং মানুষ যে সমস্ত বিষয় নিজ বুদ্ধিতে ও ইন্দ্রিয় গাজ্য অভিজ্ঞতার দ্বারা জ্ঞান অর্জন সম্পূর্ণরূপে অক্ষম। গায়ের শব্দটির মাধ্যমে ঈমানের সংক্ষিপ্ত বর্ণনা দেয়া হয়েছে।  যার মধ্যে রয়েছে আল্লাহর অস্তিত্ব ও সত্তা সিফাত বা গুণাবলী এবং তকদির সম্পর্কিত বিষয় সমূহ বেহেশত দুর্যোগ কিয়ামত ফেরেশতা সমস্ত আসমানী কিতাব পূর্ববর্তী সকল নবী ও রসূলগণের বিস্তারিত বিষয় অনুভক্তি।

উপরোক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে এখন ঈমান বিলগায়েব বা অদৃশ্য-বিশ্বাসের অর্থ এই দাঁড়ায়। নবী করিম  (সাঃ)  যে হেদায়াত এবং শিক্ষা দিয়েছেন,  সেই সবগুলো আন্তরিকভাবে মেনে নেওয়া।  তবে শর্ত হলো সেগুলো রাসূলের শিক্ষা হিসেবে অকাট্য দলিল হিসেবে প্রমাণিত হতে হবে।

আরো জানুন > ইসলাম শব্দের অর্থ কি?

আহলে ইসলামের সংখ্যাগরিষ্ঠ দল ঈমানের এই সংজ্ঞা দিয়েছেন। আকাইদ তাহাবী এবং আকাইদ নফসিএই সংজ্ঞা মেনে নেওয়া কে ঈমান বলে উল্লেখ করেছেন।  এ থেকে আমরা স্পষ্টভাবে জানতে পারি যে, শুধু জানার নামই ঈমান নয়।  কেননা মিস্টার ইবলিশ এবং অনেক কাফের ও রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নবুয়াত যে সত্য তা আন্তরিকভাবে জানতো, কিন্তু তারা না মানার কারণে ঈমানদারের অন্তর্ভুক্ত হতে পারেনি।  ঈমানের গুরুত্ব সকলেরই জানা, ঈমান হচ্ছে প্রকৃত ভিত্তি মানুষের সকল আমল গ্রহণযোগ্যতা ঈমানের অপরই নির্ভরশীল।  কিন্তু যখনই ঈমানের সাথে আমল কে আনা হয়,  তখন সেগুলো ক্রমেই বৃদ্ধি পেতে থাকে। 

No comments

Powered by Blogger.