Header Ads

Header ADS

তাওহীদ অর্থ কি। তাওহীদের মূল শিক্ষা কি

তাওহীদ অর্থ কি

তাওহীদ শব্দের অর্থ হলো একত্ববাদ।

তাওহীদ কাকে বলে

আল্লাহ এক ও অদ্বিতীয় এই কথাটি মুখে স্বীকার এবং অন্তরে মেনে নেওয়াই হল তাওহীদ। ইসলামের সমস্ত শিক্ষা ও আদর্শ তাওহীদের ওপর দাঁড়িয়ে আছে অর্থাৎ তাওহীদের ওপর প্রতিষ্ঠিত। আল্লাহ সুবহানাতায়ালার উপর ঈমান বলতে মৌখিকভাবে তিনটি বিষয় বিশ্বাস করা ও মেনে নেওয়া কে বোঝায়।

১।  আল্লাহ সত্তা ও তার অস্তিত্বে বিশ্বাস করা।
২।  আল্লাহর সিফাত অর্থাৎ তার গুণাবলীতে বিশ্বাস করা।  আল্লাহর গুণাবলী ও তার গুণবাচক নামসমূহে ব্যক্ত হয়েছে।
৩। তাওহীদ  বা আল্লাহর একত্ববাদে বিশ্বাস করা।

তাওহীদের মূল শিক্ষা কি

এই তাওহীদ বা একত্ব আল্লাহর সত্তার ক্ষেত্রে যেমন, তার গুণাবলী ও এবাদতের ক্ষেত্রেও তেমনি অর্থাৎ  আল্লাহর সত্তা যেমন এক তার সত্তার কেউ শরীক নেই,  তেমনিভাবে তার গুণাবলীতেও কেউ শরিক নেই এবং একমাত্র তারি এবাদত করতে হবে।  এবাদতে তার সাথে কাউকে শরিক করা যাবে না।  তাওহীদের বিপরীত হলো শির্ক অতএব একাধিক মাহমুদের বিশ্বাস করা শির্ক। যেমন অগ্নিপূজক সম্প্রদায় কল্যাণের মাবুদ হিসেবে ইয়াসদান এবং কল্যাণের মাবুদ হিসেবে আহরামান কে বিশ্বাস করা, এটা শির্ক।  এমন ভাবে খ্রিস্টানরা তিনি খোদাকে মানে।  হিন্দুগণ  ব্রহ্মাকে সৃষ্টিকর্তা,  বিষ্ণুকে পালনকর্তা  এবং মহাদেবকে সংহার কর্তা বলে মানে।  এভাবে তারা একাধিক ভগবানে বিশ্বাসী।  এছাড়াও তারা বহু দেবিদেবিতে বিশ্বাস করে।  এটা শির্ক। এমনই ভাবে আল্লাহর গুণাবলীতে কোন সৃষ্টিকে শরিক করা যেমন  মানুষের কোন কল্যাণ সাধন কিংবা বিপদ মোচন ইত্যাদি বিষয়ে কোনো সৃষ্টিকে ক্ষমতাপ্রাপ্ত মনে করা শির্ক। তেমনি ভাবে আল্লাহর সাথে এবাদতে  কাউকে শরিক করাও শিরক।  যেমন জলের (  অর্থাৎ গঙ্গার)  সূর্যের, রামের,  যীশুর,  দেবতার ইত্যাদি পূজা করা শির্ক।

তাওহীদের গুরুত্ব ও প্রয়োজনীয়তা

এই তাওহীদের মাধ্যমে মানুষ আল্লাহ তালাকে একমাত্র সৃষ্টি কর্তা এবং পালনকর্তা ও তাওহীদের বিশ্বাস এর মাধ্যমে মানুষ এই সত্যকে স্বীকার করে নেয়। মানুষের জীবনে তাওহীদের গুরুত্ব ও প্রয়োজনীয়তা অপরিসীম তাওহীদের মাধ্যমে মানুষ অর্জন করতে পারে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় যেমন 

১। তাওহীদের বিশ্বাস মানুষকে আত্ম সচেতন ও আত্ম মর্যাদাবান করে আল্লাহর কাছাকাছি নিয়ে আসে।
২। সুন্দর চরিত্র গঠনের ক্ষেত্রেও তাওহীদ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
৩।  তাওহীদের বিশ্বাস মানুষের মধ্যে খুদা ভীতি তৈরি করে। ৪। তাওহীদের প্রতি বিশ্বাস মানুষের মধ্যে আল্লাহ ভীতি তৈরি করে।  এবং সেই সাথে পরকালীন জীবনেও সফলতা এনে দেয়।  এবং মানুষ হয় আখেরাত  মুখী।

1 comment

Anonymous said...

ধন্যাবাদ ভাই, তাওহীদ সম্পর্কে সঠিক ধারণা পেলাম।

Powered by Blogger.