Header Ads

Header ADS

মুসলিম পরিবারের জন্ম নিলেই কি মুসলিম হওয়া যায়

 মুসলিম  

এই যে ইসলামের চমৎকার পরিচয় তা আমাদের সমাজের খুব কম লোকই জানে। যারা নিজেদেরকে মুসলমান বলে দাবি করে তাদের সবারই ইসলামের সুন্দর পরিচয় জানা খুবই অত্যাবশ্যকীয় বিষয়।  ইসলামকে যদি আমরা সঠিকভাবে জানতে না পারি তাহলে কি করে আমরা খাঁটি মুসলমান হব।  আর খাঁটি মুসলমান হতে না পারলে দুনিয়ার শান্তি ও আখেরাতের গুজব থেকে নাজাত পাওয়ার কোন উপায় আছে বলে আমার জানা নেই।



মুসলিম পরিবারের জন্ম নিলেই কি মুসলিম হওয়া যায়


বেশিরভাগ লোকেরই এমন ধারণা যে,  মুসলিম পরিবারে জন্মগ্রহণ করলেই মুসলিম হওয়া যায় এই ধারণা একেবারেই সম্পূর্ণ ভুল।  মুসলমানের সন্তানও কাফের হয়ে যেতে পারে,  আবার কাফেরের সন্তানও খাটি মুসলমান হতে পারে।  অতীতকালে কাফের সন্তানও নবী হয়েছে।  আবার নবীর ছেলেও কাফির হয়েছেন।  তাই জন্মগতভাবে কেউ মুমিন বা কাফির হয় না। মুমিন হওয়ার জন্য প্রথম শর্ত হলো ঈমান।  ঈমান আনা ও না আনার ব্যাপারে আল্লাহ তা'আলা মানুষকে স্বাধীনতা দিয়েছেন।  সে ইচ্ছা করলে ঈমান আনতেও পারে আবার নাও আনতে পারে।  ঈমান বা বিশ্বাস মনের ব্যাপার।  মনের ওপর কারো জোর খাটে না।  তাই ঈমান আনার জন্য জোর করতে আল্লাহ নিষেধ করেছেন।  যখন মানুষের জ্ঞান-বুদ্ধি কাজে লাগানোর বয়স হয় তখন নিজের ইচ্ছায় কাফেরের সন্তানও ঈমানদার হয়ে যেতে পারে,  আবার মুমিনের সন্তান ও কাফির হয়ে যেতে পারে।

 

মুসলিম কাকে বলে, মুসলমান কাকে বলে  


মুসলিম হওয়ার জন্য কত জরুরী গুণের প্রয়োজন।  সর্বপ্রথম তাকে তাওহীদ,  রিসালাত ও আখেরাতে বিশ্বাসী হতে হবে।  এরপর তাকে মুসলিম হিসেবে জীবন যাপনের উদ্দেশ্যে কোরান ও হাদিসের কিছু এলেম হাসিল করতে হবে এবং ঈমান ও ইলেম অনুযায়ী মুসলিম চরিত্র গঠন করার মত আমল করতে হবে।  কাফেরের কোন সন্তান যদি ইমান ও আমলের গুণের কারণে মুসলিম হয়,  তাহলে কোন মুসলিম সন্তানের মধ্যে এসব গুণ না থাকলে তাকে কি কারণে আল্লাহ মুসলিম হিসেবে গণ্য করবেন?একজন ডাক্তারের সন্তান যদি ডাক্তারি বিষয় পড়ালেখা না করে,  তাহলে তাকে ডাক্তারের সন্তান বলে কি? তাকে ডাক্তার বলা যাবে?  কোন অভিজ্ঞ মাস্টারের মূর্খ সন্তান যদি  নিজেকে  একজন শিক্ষক বলে দাবি করে আমরা কি তাকে শিক্ষক বলবো বা তাকে শিক্ষক হিসেবে স্বীকৃতি দেব?  কখনোই নয় বুঝতে পেরেছেন,  তাই এখানে লালনের সেই গানটি মনে পড়ে গেল সুন্নত দিলে হয় মুসলমান নারী জাতির কি হয় বিধান।  মনে হয় মুসলমান হওয়ার জন্য যে শর্ত এগুলি সে জানতেন বলে মনে হয় না। 



মুসলিম পরিবারের জন্য আল্লাহর মেহেরবানী


আল্লাহ সুবহানাতায়ালা যদি আমাকে মুসলমান ঘরে পয়দা না করতেন তাহলে আমার নিজের চেষ্টায় ইসলাম গ্রহণ করার কোন সুযোগ পেতাম কিনা তা আমি জানিনা।  তাই মহান আল্লাহর বিরাট মেহেরবানী যে তিনি আমাকে মুসলমান পিতা-মাতার ঘরে সৃষ্টি করেছেন।

আরো জানুন > ইসলামে নারীর অধিকার এবং মর্যাদা


মুসলিম পরিবারে জন্ম নিলেও কি করতে হবে


যারা মুসলমান ঘরে জন্ম নিয়েছেন,  তাদেরকেও আল্লাহর দরবারে মুসলিম হিসেবে গণ্য হওয়ার জন্য  ঈমান, এলেম ও আমলের চর্চা করতে হবে। যারা লেখাপড়া জানে না, তাদেরকেও যেমন আয় রোজগার করতে  হয়,  ঘর সংসার করতে হয়,  তেমনি মুসলিম হওয়ার জন্যও তাদেরকে চেষ্টা করতে হবে।  এর জন্য সর্বপ্রথম তাদেরকে ইসলাম সম্পর্কে বুনিয়াদি জ্ঞান হাসিল করতে হবে।  যাতে মুমিন ও মুসলিম হিসেবে আল্লাহর দরবারে গণ্য হওয়া যায়।  তা না হলে আখিরাতে কি দশা হবে,  সে চেতনাও তারা হারিয়ে ফেলবে।

No comments

Powered by Blogger.